Tuesday 3 May 2011

বিনামূল্যে পড়ুন MIT তে (Massachusetts Institute of Technology)......

 

MIT OCW(MIT Open Course Ware)একটি প্রজেক্টটি যার মাধ্যমে সব শিক্ষা উপকরন (আন্ডারগ্র্যাজুয়েট লেভেল থেকে গ্র্যাজুয়েট লেভেল) বিনামূল্যে ইন্টারনেটে পাওয়া যায়। এই প্রজেক্টটি চালু হয়েছে ২০০৭ সালের শেষের দিকে। এই প্রজেক্টের আওতায় শিক্ষার্থীরা প্রায় ১৯০০ কোর্স নিয়ে পড়াশুনা করতে পারবে। এতে প্রায় ১৬২০ টি ভিডিও লেকচার এবং অসংখ্য লেকচার নোট, এসাইনমেন্ট, ছবি, টেক্সটবুক, প্রজেক্ট এমনকি উত্তরসহ প্রশ্নমালা পাওয়া যায়।



পৃথিবীর সব দেশে শিক্ষাকে ছড়িয়ে দিতেই এমআইটি’র এই উদ্যোগ। গবেষক এবং শিক্ষার্থীদের জন্য নিঃসন্দেহে এটি একটি বিশাল সুযোগ। শুধু তাই নয় ভিডিও লেকচারগুলো সাবটাইটেলসহ আছে, যার ফলে যে কোন দেশের ছাত্রদের জন্য তা অনুধাবন করা সহজ। তাদের লেকচার ভিডিওগুলো অনেক উন্নতমানের।

যদিও OCW এর বিষয়টি এমআইটি’ই প্রথম চালু করেনি। তবে, এমআইটি এই কোর্সের মাধ্যমে দূরবর্তী শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠানে পড়ার একটি সুযোগ দিতে চায়।
বিশেষভাবে দ্রষ্টব্য- কোর্স কন্টেন্ট ফ্রি হলে ও এখান থেকে শিক্ষার্থীরা কোন ডিগ্রী লাভ করতে পারবে না।
MIT OWC web site 

MIT OWC You Tube Channel 

এরকম আর কিছু ইউনিভার্সিটি আছে :
National Programme on Technology Enhanced Learning (India) 
Berkeley Webcast 

Open educational resources 



এবার ক্লাস করুন সেরা ভার্সিটির সেরা লেকচারারদের
ভিডিও ক্লাস সাথে আছে লেকচারসিট ও অন্যন্যা শিক্ষা উপাদান। টেকনোলজি ব্যবহার সহজ ও কার্যকর শিক্ষা পদ্দতি চালুর জন্য এবং শিক্ষাকে দেশ, জাতি, বর্ন, গোেএর বাধা মুক্ত করার প্রয়াসেই এই সাইটি চালু হয়েছে। বিশ্বসেরা লেকচারারদের ক্লাসে সাথে সাথে থাকছে রেটিং। এই সাইটের আর একটি বৈশিষ্ট্য আছে আর তা হল প্রত্যেক টা কোর্সই পরিপূর্ণ অর্থ্যা পুরো কোর্সটিই আপনি একসাথে করতে পারবেন। 

সাইটির নাম : 
http://academicearth.org 

তাই এবার পছন্দ করুন আপনার সাবজেক্ট বা কোর্স টি ইউনিভারসিটি এমনকি লেকচারার অনুযায়ী। প্রায় ৫০০ মত ভিডিও লেকচার পাবেন এখানে। আর ইউনিভারসিটি দেখুন নাম গুলো একবার: MIT, Stanford, Berkeley, Harvard, Princeton, and Yale etc.

সাইটি প্রতিষ্ঠাতা রিচার্ড লুডলো(Richard Ludlow) এবং এটি ২৪ মার্চ ২০০৯ সালে তার যাএা শুরু করেছে।

তাহলে ঘুরে আসুন সাইটি থেকে। ও হ্যা সাইটির FAQ এবং Term of Use পড়ে নিতে ভুলবেন না।

(C+P) Samu.....

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home